চিকিৎসায় তিন বিজ্ঞানীর নোবেল জয় - NewsPhour

Breaking News

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, October 09, 2019

চিকিৎসায় তিন বিজ্ঞানীর নোবেল জয়

প্রতি বছরের মত এবারো শুরু হয়েছে বিশেষ কাজের স্বীকৃতি স্বরুপ বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘নোবেল প্রাইজ’ প্রদান অনুষ্ঠান।

এরই অংশ হিসেবে এ বছর বিশ্বে চিকিৎসা শাস্ত্রে অনবদ্য অবদান রাখার জন্য যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী।


সোমবার এই তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল জয়ী হিসেবে ঘোষণা করেছে সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট। তারা হলেন, যুক্তরাজ্যের স্যার পিটার জে. র‌্যাটক্লিফ, যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি. কেলিন জুনিয়র, ও গ্রেগ এল. সেমেনজা।

Courtesy: www.dhakatimes24.com


প্রাণীর কোষ কীভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয় তা নিয়ে যুগান্তকরী গবেষণার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার পেয়েছেন তারা।


স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় যৌথভাবে নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যালিসন ও তাসুকু হনজু।


১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে ১০৯ বার। এর মধ্যে ১২ বার চিকিৎসার নোবেল পেয়েছেন নারীরা। এছাড়া মাত্র একজন করে বিজয়ী এই পুরস্কার জিতেছেন ৩৯ বার।


Courtesy: www.govtexamalert.com


চলতি বছরে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ২২৩ জন ব্যক্তি ও ৭৮টি প্রতিষ্ঠান নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।


নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী, ৮ অক্টোবর বিকেল পৌনে ৪ টায় দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর পৌনে ৪ টায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৫ টায় দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here